satnewsnetwork

ওয়াঙ্গিরবন্দে পাকা সেতু নির্মাণের প্রতিশ্রুতি হিমন্তকে স্মরণ করিয়ে দিতে বিজয় ও কৃপানাথের কৃপাদৃষ্টি চাইলেন গ্রামবাসী

খবর

মনোজ মোহান্তি: স্যাট নিউজ : ২৪ সেপ্টেম্বর: মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার প্রতিশ্রুতির পরও দক্ষিণ রাতাবাড়িতে সিংলানদীর পশ্চিম প্রান্তের শতাধিক গ্রামের মানুষের দুর্দশার অন্ত হয় নি ।ওয়াঙ্গিরবন্দে পাকা সেতু নির্মাণের প্রতিশ্রুতি হিমন্তকে স্মরণ করিয়ে দিতে বিজয় এবং কৃপানাথের কৃপাদৃষ্টি চাইলেন গ্রামবাসী । রাতাবাড়ি সমষ্টির দক্ষিণাঞ্চলের দুল্লভছড়া থেকে শুরু করে রংপুর পর্যন্ত নদীর পশ্চিম পারের শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষের যোগাযোগ ব্যবস্থা আজও সেই আদিম যুগের ।

news

তবে নদীর পূর্ব পারে দুল্লভছড়া থেকে রংপুর পর্যন্ত রয়েছে পাকা সড়ক। ফলে বৃষ্টির মরশুমে গ্রামের কর্দমাক্ত সড়ক দিয়ে কিলোমিটার পর কিলোমিটার পথ হেঁটে নৌকা বা বাঁশের সাঁকো দিয়ে নদী পার হয়ে ওপারে গিয়ে যানবাহনের দেখা পান ওই সব গ্রামের মানুষ। বিগত প্রায় দেড়শো বছরের ও অধিক কাল হতে  শিংলাছড়া গাঁও পঞ্চায়েতের ওয়াঙ্গিরবন্দ নোনিয়াটিলা বেরঙ্গা আবাদীবস্তী পালটিলা সকলপুর ইত্যাদি প্রায় ২৫ টি গ্রামের হাজার হাজার মানুষ প্রতিদিন নিভিয়া শ্মশান ঘাটের পাশে সিংলা নদী তে তৈরি বাঁশের সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে নদী পারাপার করতে বাধ্য। বৃষ্টির মরশুমে খরস্রোতা সিংলার প্রবাহে সাঁকো ভেসে যাওয়ার পর ডিঙি নৌকাই একমাত্র সম্বল হয়ে পরে বিস্তির্ন এলাকার মানুষের । গ্রামগুলির শত শত স্কুল কলেজ পড়ুয়া থেকে শুরু করে গ্রামগুলির হাজার হাজার মানুষকে প্রতিদিনই চরম কষ্টের সম্মুখীন হতে হয়। মুমুর্ষ রোগী কিংবা গর্ভবতী মহিলাদের চ্যাংদোলা করে ওপারের কয়েক কি.মি কর্দমাক্ত সড়ক অতিক্রম করার পর সাঁকো কিংবা নৌকা যোগে নদী পার করাতে হয়।

news

জনগণ বারবার দাবি জানানো সত্ত্বেও আজ অবধি সেখানে পাকা সেতুর নির্মাণ হয়নি। পরিতাপের বিষয়, নৌকা ঘাটের অপর প্রান্তে সিংলানদীর পাশে পূর্ত সড়কের লাগোয়া একটি মাঠ রয়েছে। ঐ মাঠেই বিগত দিনে বিভিন্ন নির্বাচনী প্রচারে রাজ্যের তাবড় তাবড় নেতারা হেলিকপ্টারে অবতরণ করে প্রতিশ্রুতির বহু ফুলঝুরি ছুটিয়ে গেছেন। বর্তমান মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল থেকে আরম্ভ করে বর্তমান পূর্ত মন্ত্রী ডঃ হিমন্ত বিশ্ব শর্মা সহ বিজেপির স্টার প্রচারক মনোজ তিওয়ারিও নদীতীরের ঐ মাঠে নির্বাচনী জনসভায় অংশ নিয়ে পাকা সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে গেছেন। অনুরূপ ভাবে কংগ্রেসের জমানায় তৎকালীন মুখ্যমন্ত্রী তরুণ গগৈও সোনার রাতাবাড়ির স্বপ্ন দেখিয়ে বর্তমান সাংসদ কৃপানাথ মালাহ কে রাতাবাড়ি সমষ্টি হতে প্রথমবারের মতো জিতিয়ে বিধানসভায় বসিয়ে ছিলেন। তারপর তিনি দ্বিতীয়বারও কংগ্রেসের মনোনয়নে জয়ী হয়ে বিধায়ক নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৬র নির্বাচনে কৃপানাথ মালাহ বিজেপির টিকেট লাভ করলে রাতাবাড়িতে মেডিক্যাল কলেজ স্থাপনের টোপ দিয়ে বর্তমান স্বাস্থ্য মন্ত্রী উনাকে প্রথমে রাতাবাড়ির বিধায়ক ও পরবর্তীতে করিমগঞ্জের সাংসদ পদে নির্বাচিত করিয়ে নিয়ে যান। ফলে ২০১৯ এ রাতাবাড়িতে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। ঐ উপনির্বাচনেও ডঃ শর্মা রাতাবাড়িতে ঘাঁটি গড়ে বসে বিজয় মালাকারকে জিতিয়ে নিয়ে যান।

news

প্রতিটি নির্বাচনের সাক্ষী হয়ে থাকে সিংলানদীর তীরে অবস্থিত নিভিয়া শ্মশান কালীমন্দিরের লাগোয়া ঐ খেলার মাঠ। কিন্তু স্বাধীনতার সত্তর বছর পরও ঐ মাঠ সংলগ্ন নদীঘাটে একটি পাকা সেতুর নির্মাণ আর হয়ে ওঠেনি । ফলে বর্তমান একবিংশ শতাব্দীতেও সেই আদিম যুগের যোগাযোগ ব্যবস্থার উপর নির্ভর করে বসবাস করতে হচ্ছে নদীর পশ্চিম পারের প্রায় পঁচিশটি গ্রামের হাজার হাজার মানুষকে। তাই আগামী শুক্রবার পূর্ত মন্ত্রীর রাতাবাড়ি সমষ্টির রামকৃষ্ণ নগর সফরকালে সিংলানদীর উপর পাঁচটি পাকা সেতু নির্মাণের উনার নির্বাচনী প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিতে সাংসদ কৃপানাথ মালা ও বিধায়ক বিজয় মালাকারের কাছে জোরালো দাবি জানিয়েছেন ওই সব গ্রামের ভুক্তভোগী মানুষ।

Posted On: Thursday, September 24, 2020 5:01 PM
blog comments powered by Disqus